Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

Top Ad

LATEST UPDATES:

latest

চালে পোকা ধরেছে? দেখে নিন সহজ সমাধান

চালে (rice)  পোকা ধরা নতুন কিছু না। প্রায় সকলেই কোন না কোন সময় এই সমস্যার সম্মুখিন হতে হয়েছেন। উপায় জানা থাকলে এই সকল সমস্যার সমাধান সহজে কর...

চালে (rice)  পোকা ধরা নতুন কিছু না। প্রায় সকলেই কোন না কোন সময় এই সমস্যার সম্মুখিন হতে হয়েছেন। উপায় জানা থাকলে এই সকল সমস্যার সমাধান সহজে করা সম্ভব । আজ  থাকছে চালের পোকা দূর করার পদ্ধতি। তাহলে আসুন দেরি করে নেই।

১) চালের পরিমান যদি বেশি হয়ে থাকে তাহলে চাল (rice) প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন।

২) চাল সংরক্ষণ করার ক্ষেত্রে মনে রাখতে হবে সব সময় এয়ার টাইট ফুড কন্টেইনার ব্যবহার করতে হয়। এয়ার টাইট কন্টেইনারে চাল রাখলে চালে পোকা যেমন ধরবে না তেমন চাল স্যাতস্যাতেও হবে না।

৩) পোকা ধরে গেলে সেই পাত্রে কিছু নিমের পাতা রেখে দিন। নিম পাতা না পেলে তেজপাতা ও দিতে পারেন। দেখবেন চালের পোকা চলে গেছে, এবং পোকা ধরা থেকে মুক্তি পেতে চাইলেও এটা দিয়ে দিন। পোকা ধরার কোন সুযোগই নেই।

৪) চাল (rice) সব সময় ঠান্ডা যায়গায় রাখবেন, স্যাঁতস্যাঁতে পরিবেশে চালের পাত্র রাখবেন না। চাল (rice) ফুরিয়ে গেলে চালের পাত্র পরিস্কার করে তার পর শুকিয়ে আবার চাল (rice) দিন।

৫) চালের (rice) পাত্র রাখার আগে ঐ যায়গার আশেপাশে কীটনাশক স্প্রে করতে পারেন।

৬) চাল (rice) থেকে পোকা তারানোর আরেকটি পদ্ধতি হচ্ছে কৌটা ভর্তি চাল (rice) ফ্রিজে রেখে দিন। দেখবেন ৪-৫ দিন পর সব পোকা মরে গেছে।