জেনে নিন কি কি কারণে চুল পড়ে - আপনার সেবা

রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

জেনে নিন কি কি কারণে চুল পড়ে

চুল পড়লে অনেক কিছুই তো চুলে ব্যবহার করে থাকেন। কিন্তু কেন চুল পড়ে তা জানা থাকলে নিজেই রোধ করতে পারবেন চুল পড়া। কারণ আমরা জেনে বা না জেনে এমন কিছু ভুল করি যা চুল পড়ার হার অনেক বাড়িয়ে দেয়।  


 

খাদ্যাভ্যাস: খাদ্যাভ্যাস এর ওপর চুলের স্বাস্থ্য অনেকটা নির্ভর করে। ভিটামিনের ঘাটতি এবং পুষ্টির অভাবে আপনার চুল পড়ে যেতে পারে। চিনিযুক্ত, চর্বিযুক্ত খাবার এবং রিফাইন্ড করা খাবার অতিরিক্ত পরিমানে খাওয়ার ফলে চুল ঝরে যায়।  

ক্ষতিকর রশ্মি: সূর্যের ক্ষতিকর রশ্মি চুলের ক্ষতি করে। এটি চুলকে ভঙ্গুর, দুর্বল এবং শুষ্ক করে দেয়। যার কারণে চুল পড়ার হার প্রায় দিগুণ পর্যন্ত বেড়ে যেতে পারে। 

 চুলে সঠিক পণ্য ব্যবহার না করা: চুল ঝরে পরার আরেকটি অন্যতম কারণ হলো চুলে সঠিক পণ্য ব্যবহার না করা। চেষ্টা করুন মাইল্ড শ্যাম্পু ব্যবহার করার এবং ভাল ফলাফল পেতে চেষ্টা করুন তেল ও শ্যাম্পু কেনার আগে তাতে কী কী উপাদান আছে তা দেখে নেয়ার।  

হিট দেয়া ও কেমিক্যাল ব্যবহার: চুল কালার করা অথবা কেমিক্যাল ব্যবহার, হিট দেয়া চুল পড়ার কারণ। আরো একটি কারণ হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানো এবং স্ট্রেইটনার ব্যবহার করা।  

অতিরিক্ত টাইট করে চুল বাঁধা: টাইট খোঁপার ফলে চুলের গোড়া আলগা হয়ে যায়। একই হেয়ারস্টাইল প্রতিদিন না করে পরিবর্তন করে বাঁধার চেষ্টা করুন। চুলে ঝুটি, খোঁপা ইত্যাদি করার সময় হালকাভাবে বাঁধার চেষ্টা করুন।  

মেডিসিনের পার্শ্বপ্রতিক্রিয়া: বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও চুল ঝরতে পারে। যদি আপনি অ্যান্টিবায়োটিক খান। অথবা কোনো ধরনের সার্জারি করে থাকেন তাহলে এগুলোর প্রভাবে আপনার চুল ঝরতে পারে। 

 ভেজা অবস্থায় চুল আঁচড়ানো: ভেজা চুল শুষ্ক চুলের চেয়ে অনেক ঝরে। অল্প আঘাতেই গোড়া থেকে উঠে চলে আসে ভেজা চুল কারণ তখন চুলের গোড়া নরম থাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।