যেসব নতুন ফিচার এসেছে হোয়াটসঅ্যাপ - আপনার সেবা

বুধবার, ২২ এপ্রিল, ২০২০

যেসব নতুন ফিচার এসেছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং অ্যাপ। বিশ্ব জুড়ে প্রায় দুশো কোটি ব্যবহারকারী রয়েছে এই অ্যাপের। মাঝে মধ্যে ফেসবুকের এই মেসেজিং অ্যাপ নতুন নতুন ফিচার আনে। আবারও কিছু নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। জেনে নিন সে সম্পর্কে।

সম্প্রতি যেমন ব্যবহারকারীদের জন্য ডার্ক মোড ফিচার লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। তেমন আরও বেশ কিছু নতুন ফিচার আনতে চলেছে হোয়াটসঅ্যাপ।

তার মধ্যে হোয়াটসঅ্যাপে প্রথম যে নতুন ফিচার যুক্ত হতে চলেছে তা ভিডিয়ো কল নিয়ে। এতদিন হোয়াটসঅ্যাপে সর্বাধিক চার জন একসঙ্গে ভিডিয়ো কলে যুক্ত হতে পারতেন।

করোনাভাইরাসের আবহে লকডাউনের জেরে এখন সকলেই ঘরবন্দি। তাই ভিডিও কলের ব্যবহারও বাড়ছে। হোয়াটসঅ্যাপের ভিডিও কলে যেহেতু মাত্র চার জন একসঙ্গে যোগ দিতে পারেন, তাই বেশ কিছু ইউজার অন্য অনলাইন ভিডিয়ো প্লাটফর্মে চলে গিয়েছেন।

ব্যবহারকারীদের ধরে রাখতে ভবিষ্যতে যাতে আরও অনেক জনকে একসঙ্গে ভিডিও কলে যুক্ত করা যায়, তার প্রস্তুতি শুরু করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। ওয়াবিটাইনফো-র একটি প্রতিবেদন সূত্রেই এই খবর পাওয়া গিয়েছে।

হোয়াসটঅ্যাপের আরও এক প্রতিবন্ধকতা হল, একটি অ্যাকাউন্ট একটি মোবাইলেই ব্যবহার করা যায়। যে মুহূর্তে আপনি অন্য একটি মোবাইলে লগ ইন করবেন, আগের মোবাইল থেকে নিজে থেকেই লগ আউট হয়ে যাবেন।

ওয়াবিটাইনফোর খবর, এই ফিচারের কিছু পরিবর্তন করার উপরও কাজ করছে হোয়াটসঅ্যাপ। অর্থাৎ এবার একাধিক ফোনেও একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে। তবে সে ক্ষেত্রে সেই দু’টি বা তিনটি ফোন এক জন ব্যবহারকারীরই হতে হবে।

কীভাবে হোয়াটসঅ্যাপ এই বিষয়টি লঞ্চ করবে, এবং কীভাবে বুঝবে যে একই অ্যাকউন্ট-এ লগ ইন করা সমস্ত মোবাইল একজন ব্যবহারকারীরই, তা অবশ্য এখনও জানা যায়নি।

এবার আসা যাক হোয়াটসঅ্যাপ ওয়েব প্রসঙ্গে। ডেস্কটপে কাজ করার পাশাপাশি সমান তালে হোয়াটসঅ্যাপে চ্যাট চালিয়ে যাওয়ার আদর্শ পদ্ধতি। কিন্তু ফোন ছাড়া বা ফোনের ইন্টারনেট সংযোগ ছাড়া তা সম্ভব নয়।

ওয়াবিটাইনফো জানাচ্ছে, এবার এমন উপায় আনতে চলেছে হোয়াটসঅ্যাপ, যার ফলে ফোন বন্ধ থাকা অবস্থাতেও হোয়াটসঅ্যাপ ওয়েব-এ লগ ইন করা যাবে। এর জন্য নাকি ইউনিভার্সাল উইনডো প্লাটফর্ম তৈরির কাজ চলছে।

কোনো মেসেজ পাঠানোর পর তা ডিলিট করার ফিচার অনেক আগেই এনেছে হোয়াটসঅ্যাপ। এবার ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ নামে একটা ফিচার এতে যুক্ত করতে চলেছে। এর ফলে ব্যবহারকারী নিজেই কোনো মেসেজ পাঠানোর পর সেই মেসেজ কতক্ষণ পর পুরোপুরি মুছে যাবে, তার টাইম সেট করতে পারবেন।

ফেক নিউজ রুখতে ফরওয়ার্ড মেসেজের সংখ্যা আগেই রদ করেছে। এবার কোনো ফরওয়ার্ডেড ছবি নকল কি না তা জানারও উপায় আনতে চলেছে।

হোয়াটসঅ্যাপে ঘুরে বেড়ানো ওই ছবির পাশে একটা সার্চ আইকন থাকবে। যেটায় ক্লিক করলেই গুগল ইমেজ সার্চ অপশন খুলে যাবে সরাসরি। যার মাধ্যমে ব্যবহারকারী সরাসরি ওই ছবি সত্যাসত্য জেনে নিতে পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।