জামা-কাপড়ের করোনাভাইরাস মুক্ত করবেন যেভাবে - আপনার সেবা

বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০

জামা-কাপড়ের করোনাভাইরাস মুক্ত করবেন যেভাবে

বিশ্বের সব মানুষ এখন করোনার বিরুদ্ধে লড়ছে। এই মরণঘাতী ভাইরাস থেকে বাঁচতে সকলকে আরও সচেতন হওয়া উচিত। লকডাউনের মাঝে বিশেষ প্রয়োজনে যারা বাইরে বের হচ্ছেন তারা ঘরে ফিরেই সঠিক নিয়মে জামা-কাপড় দ্রুত পরিষ্কার করে নিন। না হলে এতে করে করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে।

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর ভাইরাসটি ৩দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। কারণ, এই উপাদানগুলোর উপরিভাগ ছিদ্রহীন হওয়ায় ভাইরাস দীর্ঘক্ষণ স্থায়ী হতে পারে।

অন্য দিকে গবেষকরা জানাচ্ছেন, জামা-কাপড়ের ছিদ্রযুক্ত পৃষ্ঠতল ভাইরাসটিকে আটকে রাখে এবং সংক্রমিত হতে দেন না। ফলে জামা-কাপড়ে ঘণ্টা খানেকের বেশি বেঁচে থাকতে পারে না এই ভাইরাস।

সম্প্রতি একাধিক গবেষণায় দেখা গিয়েছে, করোনাভাইরাস ছিদ্রহীন পৃষ্ঠে দীর্ঘক্ষণ বেঁচে থাকতে পারে। অর্থাৎ, জামা-কাপড় করোনাভাইরাসের সংক্রমণের উপযুক্ত মাধ্যম নয়। তবে তাই বলে একে সম্পূর্ণ নিরাপদও বলা যায় না।

কারণ, জামা-কাপড়ের গায়ে লেগে থাকা ভাইরাস কণা হাতের মাধ্যমেও নাক, মুখ বা চোখের মধ্যে দিয়ে আমাদের শরীরে প্রবেশ করতে পারে। তাই ব্যবহৃত জামাকাপড় নিয়মিত উষ্ণ সাবান-পানিতে ভালো করে ধুয়ে ফেলতে হবে। পাশাপাশি শুকনো জামা-কাপড় ইস্ত্রিও করে নিন। না হলে সংক্রমণের একটা আশঙ্কা থেকেই যায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।