মহাকাশ থেকে রাতের পৃথিবীর ছবি রয়েছে নাসার নতুন বইয়ে - আপনার সেবা

সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

মহাকাশ থেকে রাতের পৃথিবীর ছবি রয়েছে নাসার নতুন বইয়ে

১৪০ বছর আগে ইলেকট্রিক বাল্বের আবিষ্কার বদলে দিয়েছে পৃথিবীর অনেককিছুই। পথিবীর বিভিন্ন প্রান্তে রাতের বেলায় যখন জ্বলে যায় আলো, তখন মোহময়ী দেখতে লাগে এই পৃথিবীকে। মহাকাশ থেকে রাতের পৃথিবীর দৃশ্য আগেই ক্যামেরা বন্দি করেছিল নাসা। সেই সব ভিডিয়ো আলোড়ন তুলেছিল নেটদুনিয়ায়। এ বার রাতের পৃথিবীর ছবি সম্বলিত ২০০ পাতার একটি বই সম্প্রতি প্রকাশ করেছে নাসা।

এই বই প্রকাশের খবর নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে বুধবার জানিয়েছে নাসা। সেই ই বুকের নাম দেওয়া হয়েছে ‘আর্থ অ্যাট নাইট’। সেই বই প্রকাশ করে নাসার তরফে জানানো হয়েছে, ‘১৪০ বছর আগে লাইট বাল্বের আবিষ্কারের পর থেকে মানুষ কী ভাবে সাজিয়ে তুলেছে রাতের পৃথিবীকে তা রয়েছে এই বইতে। সঙ্গে দুর্লভ ছবি।’
নাসার দেওয়া তথ্য অনুসারে ২০০ পাতার এই বইতে রয়েছে ১৫০টিরও বেশি ছবি। গত ২৫ বছর ধরে তোলা ছবিগুলি ঠাঁই পেয়েছে সেই ইবুকে। ছবির সঙ্গে রয়েছে ব্যাখ্যাও। কী ভাবে বিজ্ঞানীরা রাতের পৃথিবীতে পর্যবেক্ষণ করেছেন সে বর্ণনাও রয়েছে এই বইয়ে।
 
https://www.apanerseba.com/2019/12/nasa-night-view.html



দেখুন নাসার তোলা রাতের পৃথিবীর ভিডিয়ো—

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।