মৃত্যুর সামনে দাঁড়িয়ে ডিম বাঁচালো পাখি ভিডিও সহ - আপনার সেবা

রবিবার, ২২ ডিসেম্বর, ২০১৯

মৃত্যুর সামনে দাঁড়িয়ে ডিম বাঁচালো পাখি ভিডিও সহ


মৃত্যুকে ভয় নেই এমন প্রাণী খুঁজে পাওয়াটা মুশকিল। তবে ব্যতিক্রম কিছু ঘটনা উঠে আসে যেটা খবর হয়ে ওঠে।
https://www.apanerseba.com/2019/12/bird.html


সন্তানকে বাঁচাতে মায়েরা প্রাণ বিলিয়ে দিতে কুণ্ঠাবোধ করে না, মানুষের ক্ষেত্রে এমন বাস্তব উদাহরণ দেখা যায়। এবার মানুষ নয় বরং ছোট একটি পাখি নিজের প্রাণকে তুচ্ছ করে সাক্ষাৎ মৃত্যুর সামনে দাঁড়িয়ে ডিমগুলোকে আগলে রেখেছে। এমনই এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে একটি ট্রাক্টরকে সোজা এগিয়ে আসতে দেখেও পালিয়ে যায়নি পাখিটি।
ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের প্রবীণ এক কর্মী কাসওয়ান তার ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে এমনই একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ফাঁকা জমির উপর বসে রয়েছে একটি পাখি। গ্রাউন্ড লেভেল থেকে পাখিটিকে ফোকাস করা হয়েছে।
ভিডিওর শুরুতেই পাখিটিকে দেখা যায় দু’টি ডানা মেলে ধরছে। প্রথমে বোঝা না গেলেও কয়েক মুহূর্ত পরে ফ্রেমে ঢুকতে দেখা যায় একটি ট্রাক্টরকে। সেটি সোজা পাখিটির উপরেই চলে আসে। কিন্তু দু’টি বড় চাকার মাঝেই রয়ে যায় পাখি ও তার ডিমগুলি। কোনও ক্ষতি হয়নি তাদের।
এমনকি ট্রাক্টরটির পিছনের অংশে আঘাত লাগতে পারতো পাখিটির। তার মাথা থেকে কয়েক ইঞ্চি দূরে এসে থেমে যায় ট্রাক্টরটি। সেই অবস্থাতেও পাখিটি অবিচল তার জায়গায়। কোনও ভাবেই শুধু নিজেকে বাঁচাতে ডিমগুলি ছেড়ে পালাতে রাজি নয় সে।
থেমে যাওয়ার পর ট্রাক্টরের ওই নীচু অংশটি যান্ত্রিক উপায়ে উঁচু করে নিয়ে পাখিটিকে বাঁচিয়ে এগিয়ে যায় চালক। সতর্ক দৃষ্টিতে সেদিকে তাকিয়ে থাকে পাখিটি। তখনও ডানা মেলে আত্মরক্ষার ভঙ্গিতে সে।
৪৩ সেকেন্ডের এই ভিডিওটি পুরনো। নতুন করে সেটি পোস্ট করেছেন প্রবীণ। ভিডিওর সঙ্গে পোস্টে কৃষকদের উদ্দেশে আবেদন, খামারে যন্ত্র ব্যবহারের সময় সতর্ক থাকুন।
শনিবার (২১ ডিসেম্বর) পোস্ট হওয়া ভিডিওটি প্রথম ১০ ঘণ্টাতেই পাঁচ হাজারের বেশি বার দেখেছেন টুইটার ইউজাররা।








সূত্র: আনন্দবাজার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।