মেকআপে হতে পারে ক্যান্সার, হরমোনের ক্ষতি, হাড়ের রোগ, কিডনি ড্যামেজ, এমনকি বন্ধ্যত্ব! - আপনার সেবা

মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯

মেকআপে হতে পারে ক্যান্সার, হরমোনের ক্ষতি, হাড়ের রোগ, কিডনি ড্যামেজ, এমনকি বন্ধ্যত্ব!

নিজের স্বাভাবিক সৌন্দর্যে মানুষ খুশি না থেকে অনেকসময়ই ঝুঁকে পড়ে প্রসাধনী তথা মেকআপের দিকে। এসব প্রসাধনীতে রয়েছে অনেক বিষাক্ত পদার্থ যা আমাদের দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পড়ে।
ক্যানসার
কিছু লিপবাম, লিপস্টিক এবং সানস্ক্রিনে বেঞ্জোফেনান নামে এক ধরনের টক্সিক কেমিকেল থাকে। যেটি সূর্যের অতি বেগুনি রশ্মির থেকে ত্বককে বাঁচায়। যদিও বাস্তবে এই কেমিকালটি ক্যানসারের মতো মারণ রোগ হওয়ার পিছনে অন্যতম প্রধান কারণ, এমনটাই দাবি গবেষকদের। 
 
হরমোনের ক্ষতি
যে মেয়েরা অতিরিক্ত মেকআপ করে তাদের শরীরে হরমোনের ভারসাম্য ক্ষতিগ্রস্ত হয়, এবং নানা রোগ বাসা বাঁধতে শুরু করে। 
 
হাড়ের রোগ
কেডিয়াম নামে এই কেমিক্যালটি যদি ত্বক ভেদ করে হাড়ে পৌঁছে যায় তাহলে কিন্তু বিপদ! কারণ এর থেকে হতে পারে নানা ধরনের জটিল হাড়ের রোগ। 
 
বন্ধ্যত্ব
একাধিক লিপস্টিক, সানস্ক্রিন এবং ফাউন্ডেশনে এমন কিছু কেমিক্যাল থাকে যেগুলি শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে বন্ধ্যত্বের কারণ হয়ে দাঁড়ায়। 
 
কিডনি ড্যামেজ
কেডিয়াম নামে এক ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় একাধিক মেকআপ প্রডাক্টে। এটি কোনোভাবে যদি শরীরে প্রবেশ করে, তাহলে কিডনির মারাত্মক ক্ষতি হয়। 
 
মাথা ঘোরা
নেলপলিশ, চুলের ডাই প্রভৃতিতে টলুইন নামে এক ধরনের বিষাক্ত কেমিক্যাল থাকে যেটির কারণে মাথা ঘোরা, এমনকি ক্রনিক মাথা যন্ত্রণার মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।