ব্লেডের নকশা কেনো একশ’ বছরেও পরিবর্তন হয়নি কিন্তু কেন... - আপনার সেবা

শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

ব্লেডের নকশা কেনো একশ’ বছরেও পরিবর্তন হয়নি কিন্তু কেন...

ব্লেড। কথাটা উচ্চারিত হলেই মানসপটে ভেসে উঠে চিরচেনা নকশার বস্তুটি। অনেক আগে থেকেই চুল-দাড়ি, নখ কাটা, পেন্সিল ছোলাসহ নানা কাজে ব্লেড ব্যবহৃত হয়ে আসছে। অনেক কোম্পানির ব্লেডই এখন বাজারে পাওয়া যায়। কিন্তু, সব ব্রান্ডের ব্লেডের ডিজাইন একইরকম। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, কেনো কোম্পানিগুলো নিজেদের মতো করে আলাদা আলাদা ডিজাইনে ব্লেড তৈরি করেনি।

আমরা প্রতিনিয়ত যে ব্লেড ব্যবহার করে চলেছি তার মাঝে যে নকশাটি, কেনো তার বদল ঘটেনি, আর কেনই বা এই নকশা করা হয়েছে? ১৯০১ সালে জিলেট কোম্পানির প্রতিষ্ঠাতা কিং ক্যাম্প জিলেট এবং তার সহকর্মী উইলিয়াম নিক্সারসন মিলে ব্লেডের জন্য একটি ডিজাইন তৈরি করেন। তারা আমেরিকায় ব্লেডের ব্যবসা শুরু করেন। জিলেট প্রতিষ্ঠার তিন বছর পর প্রথমে ১৬৫টি ব্লেড তৈরি করেন। এরপর ধীরে ধীরে বিস্তৃত হতে থাকে তাদের ব্যবসা। ওই সময় তারা অনেক চিন্তাভাবনা করে ব্লেডকে ক্রু এবং নাট-বল্টুর সাহায্যে রেজারে ব্যবহারের উপযোগী করে তৈরি করেন। কিন্তু পরবর্তীতেও ব্লেডের ডিজাইনে অন্য কোনো কোম্পানি পরিবর্তন আনেনি। কারণ হিসাবে জানা যায়, সে সময় একমাত্র জিলেটই রেজার তৈরি করত। তাই অন্যান্য সংস্থা ব্লেড তৈরি করলেও জিলেটের রেজারের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য ব্লেডের ডিজাইনে তাদের অনুকরণ করতে হয়েছে। বর্তমান সময়ে বিভিন্ন ধরণের ব্লেড বের হলেও, যদি কেউ হঠাৎ এর ডিজাইনে পরিবর্তন আনে তবে তা বাজারে প্রচলিত রেজারে ব্যবহার করা যাবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।