Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

Top Ad

LATEST UPDATES:

latest

কিভাবে COVID-19 মস্তিষ্কের ক্ষতি করে এবং ক্ষতি কি স্থায়ী হতে পারে?

2020 সালের গোড়ার দিকে যখন মহামারী শুরু হয়েছিল, তখন ডাক্তাররা কোভিড সম্পর্কে এখনও অনেক কিছু জানতেন না এবং মনে করেননি এটি মস্তিষ্ককে প্রভাবি...

2020 সালের গোড়ার দিকে যখন মহামারী শুরু হয়েছিল, তখন ডাক্তাররা কোভিড সম্পর্কে এখনও অনেক কিছু জানতেন না এবং মনে করেননি এটি মস্তিষ্ককে প্রভাবিত করেছে। ছেলে, আমরা কি ভুল করেছি!



আমরা এখন জানি যে, দুর্ভাগ্যবশত, কোভিড মস্তিষ্ককে নানাভাবে ক্ষতি করতে পারে। মানুষ যখন ভাইরাস থেকে প্রথম অসুস্থ হয়, তখন তাদের এনসেফালাইটিস হতে পারে — মস্তিষ্কের প্রদাহ — যার ফলে বিভ্রান্তি, মনোযোগ দিতে অসুবিধা এবং স্মৃতিশক্তির সমস্যা হয়। কোভিড নতুন মানসিক ব্যাধি যেমন গুরুতর বিষণ্নতা বা উদ্বেগের সূত্রপাত ঘটাতে পারে। এমনকি এটি লোকেদের মনস্তাত্ত্বিক হয়ে উঠতে পারে - এমন জিনিসগুলি দেখতে এবং শুনতে যা সেখানে নেই এবং যেগুলি সত্য নয় তা বিশ্বাস করতে পারে৷ এটি প্রায়ই মস্তিষ্কের স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের ক্ষতি করে, যার ফলে হৃদস্পন্দন এবং রক্তচাপের অস্বাভাবিকতা দেখা দেয়।

এছাড়াও, যে ভাইরাসটি কোভিড সৃষ্টি করে তা রক্তনালীর আস্তরণকে সংক্রমিত ও আহত করতে পারে এবং রক্ত জমাট বাঁধতে পারে। এই দুটি জিনিস স্ট্রোক এবং হার্ট অ্যাটাক হতে পারে, এমনকি তরুণদের মধ্যেও। আমার এক বন্ধুর সম্পূর্ণ সুস্থ 30 বছর বয়সী ছেলে যখন কোভিড পেয়েছিলেন তখন একাধিক স্ট্রোকের অভিজ্ঞতা হয়েছিল। কোভিড-সম্পর্কিত স্ট্রোকের কারণে কথা বলতে বা বোঝার ক্ষেত্রে স্থায়ী অসুবিধা, শরীরের একপাশে দুর্বলতা এবং অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে।

এমনকি যদি মানুষ COVID-19-এর প্রাথমিক আক্রমণের সময় মস্তিষ্কের ক্ষতি থেকে রক্ষা পায়, তবুও তারা পরবর্তী কয়েক বছর ধরে স্ট্রোক, বিষণ্নতা, উদ্বেগ এবং সাইকোসিস সহ বিভিন্ন মস্তিষ্কের অবস্থার যথেষ্ট ঝুঁকিতে থাকে।

যারা প্রাথমিকভাবে কোভিড-এ গুরুতর অসুস্থ ছিলেন তাদের সুস্থ হওয়ার পরে জ্ঞানীয় হ্রাসের ঝুঁকি অনেক বেশি। এমনকি যারা কম গুরুতর অসুস্থ ছিল তারা কিছুটা বেশি ঝুঁকিতে থাকে। মানুষের কোভিড হওয়ার আগে এবং পরে বারবার নেওয়া এমআরআই স্ক্যানগুলির একটি বড় গবেষণায় দেখা গেছে যে COVID আসলে মস্তিষ্ককে কিছুটা সঙ্কুচিত করতে পারে।

অবশেষে, ক্লান্তি, ব্যথা এবং চিন্তাভাবনার দীর্ঘায়িত উপসর্গগুলি যা COVID-এর পরে বেশ কয়েক বছর ধরে চলতে পারে - যাকে বলা হয় দীর্ঘ কোভিড বা পোস্ট-অ্যাকিউট কোভিড সিন্ড্রোম - ভাইরাস দ্বারা সৃষ্ট চলমান নিম্ন-গ্রেডের মস্তিষ্কের প্রদাহের কারণে হতে পারে।

সৌভাগ্যবশত, বেশিরভাগ মানুষ যারা COVID-এ আক্রান্ত হন তাদের মস্তিষ্কের ক্ষতি হয় না। কিন্তু কেউ কেউ করে, এমনকি যারা প্রাথমিকভাবে সামান্য কোভিড উপসর্গ পান তারাও ঝুঁকিপূর্ণ। সুতরাং কোভিডের মস্তিষ্কের ক্ষতি করার সম্ভাবনা এই রোগটি এড়াতে আমরা যা যা করতে পারি তা করার আরও একটি কারণ। জনাকীর্ণ, ইনডোর পাবলিক স্পেসে মাস্ক এবং সামাজিক দূরত্ব এখনও গুরুত্বপূর্ণ। বিশেষ করে, ভ্যাকসিনগুলি শুধুমাত্র কোভিড হওয়ার ঝুঁকি এবং কোভিড থেকে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি কমায়নি; তারা মস্তিষ্কের ক্ষতি সহ COVID-এর দীর্ঘমেয়াদী ক্ষতির ঝুঁকিও হ্রাস করে।


source:https://www.health.harvard.edu/