Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

Top Ad

LATEST UPDATES:

latest

মঙ্গল গ্রহে জীবনের সন্ধান NASA-এর সাম্প্রতিকতম আবিষ্কারগুলির সাথে একটি ভিন্ন দিকে

নতুন প্রমাণ প্রস্তাব করে যে প্রাকৃতিক কণা, স্থায়ী কাঠামো ব্লক, মঙ্গল গ্রহের একটি নির্দিষ্ট কোণে আবদ্ধ নয়। বিবেচনা করা সমস্ত জিনিস, তারা নি...

নতুন প্রমাণ প্রস্তাব করে যে প্রাকৃতিক কণা, স্থায়ী কাঠামো ব্লক, মঙ্গল গ্রহের একটি নির্দিষ্ট কোণে আবদ্ধ নয়। বিবেচনা করা সমস্ত জিনিস, তারা নিয়ন্ত্রণের বাইরে ট্র্যাক করা হতে পারে.

ডাইরি নেচারে বুধবার বিতরণ করা একটি পর্যালোচনায়, নাসার অক্লান্ততা মিশন গবেষকরা ঘোষণা করেছেন যে কয়েক ধরণের প্রাকৃতিক কণার জন্য চিহ্নগুলি গর্তের মেঝে বরাবর পাথরে পাওয়া যায় যেখানে পথিক মঙ্গল গ্রহের তদন্ত করছে।



অধ্যবসায় 2021 সালের ফেব্রুয়ারিতে এসেছিল, এবং যখন এটি হয়েছিল, এটি একটি অন্তর্দৃষ্টিপূর্ণ যন্ত্রপাতির সাথে তার যান্ত্রিক বাহু থেকে মাউন্ট করা হয়েছে। শেরলক, জৈব এবং সিনথেটিক্সের জন্য রমন এবং আইরিডেসেন্স সহ ফিল্টারিং ফিল্টারিং ফিল্টারিং কন্ডিশনের জন্য সংক্ষিপ্ত, জেজেরো হোলের পুরানো লেকবেড বাটি জুড়ে যখন এর ছয়টি চাকা গড়িয়ে যায় তখন পাথর থেকে ডেটা সরিয়ে দেয়।

"একটি পাথর সফলভাবে একটি গল্পের বই যা অনুধাবন করা অবিশ্বাস্যভাবে কঠিন। উপরন্তু, আমরা মঙ্গলের বাইরের স্তরে অ্যাক্সেসযোগ্য যন্ত্রগুলির সাহায্যে এই পাথরগুলিকে অনুবাদ করার জন্য একটি সৎ প্রচেষ্টা করি।"
গ্রহের আরও এক কোণে, NASA-এর Interest meanderer সম্প্রতি পাথরে প্রাকৃতিক কণার প্রমাণ আলাদা করেছে। গ্রহে, গবেষকরা লাল গ্রহ থেকে আসা শ্যুটিং তারার তদন্ত করেছেন। মাউন্টিং প্রুফটি নাসার ফ্লাই ইম্পেটাস ল্যাবের (জেপিএল) একজন অ্যাস্ট্রোবায়োলজিস্ট এবং নতুন কাগজের প্রধান বিশেষজ্ঞ সুনন্দা শর্মার মতো গবেষকদের কাছে প্রস্তাব করেছে যে মঙ্গল গ্রহে জৈব পদার্থ বিশ্বব্যাপী হতে পারে।

প্রাকৃতিক কণা কি মঙ্গলে প্রাণের পতাকা?

প্রাকৃতিক কণা একটি অনস্বীকার্য দাবি যে জীবন মঙ্গল গ্রহে বেড়ে উঠতে পারে, তবুও তাদের নিশ্চিত করা যায় না যে জীবন কাছাকাছি ছিল। মঙ্গল গ্রহের প্রাকৃতিক কণা হয়তো বহিরাগত জীবনের কাঠামোর জন্য নিজেদের ধার দিয়েছে। অথবা অন্য দিকে, তারা মূলত একটি ইঙ্গিত যে কিভাবে জল এবং শিলা সহযোগিতা, সহজ.

স্থিরতা দুটি পাথরের বিন্যাসে জৈবকে স্বীকৃত করেছে, যার নাম Séitah এবং Maaz। এই ছবিটি জেজেরো হোলের "দক্ষিণ সেতাহ" জেলা দেখায়। NASA এর রিসোর্সফুলনেস মার্স হেলিকপ্টার, যেটি ডিটারমিনেশন ওয়ান্ডারারের সাথে যায়, 4 আগস্ট, 2021-এ তার একাদশ ভ্রমণের সময় এই ছবিটি তুলেছিল।
NASA/JPL-Caltechnone
নাসা কর্তৃপক্ষ একটি 2020 ভিডিওতে সংক্ষিপ্তভাবে বলেছে, প্রাকৃতিক কণাগুলি আপনাকে ছাড়া থাকতে পারে, তবে আপনি তাদের ছাড়া থাকতে পারবেন না। এইভাবে, যখনই প্রাকৃতিক কণাগুলির জন্য সেই চিহ্নগুলি দূরবর্তী গ্রহের বিলোতে বা মঙ্গলের বাইরের স্তরে প্রদর্শিত হয়, তারা গবেষকদের নজর কেড়ে নেয়।

শর্মা বলেছেন জ্যোতির্জীববিদ্যা, মহাবিশ্ব জুড়ে জীবনের তদন্ত এবং এর সূচনা, শিল্পের কাজের সাথে মোকাবিলা করার মতোই। "মঙ্গল গ্রহ সম্পর্কে আমরা যে ডেটার প্রতিটি স্নিপেট শিখি, গ্যালিলিও যখনই মঙ্গল গ্রহে টেলিস্কোপের মাধ্যমে প্রথম নজরে দেখেছিলেন, এই সপ্তাহে যতটা সম্ভব নতুন আবিষ্কারের আগ পর্যন্ত, এবং এর পরে, এই আবিষ্কারগুলির প্রতিটি শেষের একটি ড্যাব। যেটি এই বিশাল আনন্দদায়ক পয়েন্টিলিস্ট ক্যানভাস তৈরি করছে। এছাড়াও, যখন আমরা পিছিয়ে পড়ি, সম্ভবত এখন থেকে খুব দীর্ঘ সময়, আমরা দেখতে পাব পুরো চিত্রটি কী, "শর্মা রিভার্সকে বলে।

মঙ্গল গ্রহের পাথরে মনোনিবেশ করা

লাল গ্রহটি যুগে যুগে বজ্রপাত করে, কথা বলার পদ্ধতিতে এবং পৃথিবী তার পুরানো আর্কিয়ান পিরিয়ডের মতো যেভাবে জীবন নিয়ে এসেছিল, বাস্তবের সাথে পরিচিত হওয়ার জন্য গবেষকদের বিজ্ঞানের উপলব্ধির সমাবেশ প্রয়োজন।

যখন স্টেডিনেস তার যান্ত্রিক বাহুটিকে একটি চার্জ কার্ডের বিচ্ছিন্নতাকে পাথরের বিকাশ থেকে দূরে রাখে, তখন পথচারী পাথরটি পরীক্ষা করে এবং শর্মা তখন তার দলের সাথে সরাসরি কী করতে হবে সে সম্পর্কে একটি কথোপকথন চালায়। SHERLOC-এর একজন অপরিহার্য প্রশাসক হিসাবে, তিনি একটি NASA গ্রুপের সাথে পাথরের একটি পরীক্ষা করেন, এবং পরে এটিকে একটি বিজ্ঞানী সংস্থার মাধ্যমে পৃথিবীতে পরিচিত খনিজ অ্যানালগগুলির দিকে তাকায়৷

কিরন হিকম্যান-লুইস, যিনি কাগজে দলবদ্ধ হয়েছিলেন, একজন বিজ্ঞানী হিসাবে একটি পুনরুজ্জীবিত দৃষ্টিভঙ্গি প্রস্তাব করেছিলেন। হিকম্যান-লুইস দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ায় ট্র্যাক করা পাথরগুলিতে মনোনিবেশ করেন যা সময়ের অগ্রগতি সহ্য করে। এই সময়ের মধ্যে কেসগুলি পৃথিবীর আর্কিয়ান পিরিয়ডের বিলিয়ন বছর পূর্বের প্রাচীনতম উপলব্ধ জীবনের ধরণের জৈব স্বাক্ষর রয়েছে।

কনস্ট্যান্সির সবচেয়ে বর্তমান তথ্য পুরানো মঙ্গল গ্রহের আরও জোরালো দৃশ্য প্রদান করে। হিকম্যান-লুইস রিভার্সকে বলেন, "আমরা এখনই ম্যাচগুলি আঁকতে পারি যা আমরা প্রথম পৃথিবী থেকে জলবায়ু সম্পর্কে সচেতন।

প্রয়োজনীয়তা নির্বাণ

স্টর্ম হোলে যে জৈব পদার্থগুলিকে ট্র্যাক করা হয়েছে আগ্রহ সহকারে, মঙ্গলগ্রহের শ্যুটিং স্টারের ভিতরে, এবং বর্তমানে জেজেরো পিটে স্টেডিনেস প্রস্তাব করে যে সমস্ত মঙ্গল গ্রহে ছড়িয়ে পড়েছিল জীবনের কাঠামোর ব্লকগুলি। একসাথে, তারা মঙ্গল গ্রহে যুগে যুগে যা ঘটেছিল তার উপর সীমাবদ্ধতা রেখেছিল এবং গ্রহটি যে কোনও সময়ে বহিরাগত জীবনকে টিকিয়ে রাখতে পারে এমন সম্ভাবনার উপর।

তবে এটি এখনও অস্পষ্ট যে কীভাবে প্রাকৃতিক কণাগুলি মঙ্গলে এসেছে, যা স্পষ্ট যে মঙ্গল তাদের রক্ষা করছে। রেড প্ল্যানেটের পুরানো অতীতের কিছু জল-পাথর সহযোগিতার দ্বারা সৃষ্ট হোক বা অন্য দিকে যখনই ধূমকেতুর দ্বারা ছিটকে পড়ল, বা কখনও কখনও পরিস্থিতি হতে পারে এমন কিছু প্রাণের পার্শ্ব প্রতিক্রিয়া, প্রতিটি উদাহরণ একটি বিজ্ঞান অনন্য টুকরা.

"আমি মনে করি এখানে উল্লেখযোগ্য ফোকাস পয়েন্ট হল যে আমরা এই মহান উদাহরণগুলিকে নিজেদেরকে মঙ্গলের প্রাচীন ইতিহাসের জটিল কিছু দেখানোর জন্য ব্যবহার করতে পারি," হিকম্যান-লুইস বলেছেন।

পুরানো মঙ্গল গ্রহের ভবিষ্যত তদন্ত

শর্মা এবং হিকম্যান-লুইস এখন NASA এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার মধ্যে বিকশিত হচ্ছে মঙ্গল পরীক্ষা প্রত্যাবর্তন প্রচেষ্টাকে সমর্থন করে। এটি অপসারণ করার ক্ষেত্রে, আক্রমনাত্মক প্রোগ্রামটি মঙ্গল গ্রহ থেকে কনস্ট্যান্সি অর্জিত পরীক্ষার জন্য যান্ত্রিক পথযাত্রীদের একটি গ্রুপকে ব্যবহার করবে এবং কাছাকাছি পরীক্ষার জন্য তাদের পৃথিবীতে বোট করবে।

"আমরা সেখানে মঙ্গল গ্রহে কাজের একটি উল্লেখযোগ্য অংশ করতে পারি যেমন আপনি কাগজে পেয়েছেন, আমরা একটি অসাধারণ লক্ষ্যের সাথে ছবি পেতে পারি, আমরা অস্বাভাবিক তথ্য পেতে পারি, যা আবার আমাদের পাথরের টুকরোগুলির অত্যন্ত স্পষ্ট চিহ্ন দেয় এবং খনিজ পদার্থের সাথে প্রাকৃতিক উপাদানের সম্পর্ক, আমরা এই সম্পর্কগুলিকে পাথরে ভরা অতীত তৈরি করতে ব্যবহার করতে পারি। একটি পাথর সফলভাবে একটি গল্পের বই যা অনুধাবন করা খুব কঠিন। উপরন্তু, আমরা এখানে অ্যাক্সেসযোগ্য যন্ত্রগুলির সাথে এই পাথরগুলিকে বিচ্ছিন্ন করার একটি সৎ প্রচেষ্টা করি। মঙ্গলের বাইরের স্তর," হিকম্যান-লুইস বলেছেন।

"পেপারের ডেটা আমাদের উদাহরণগুলিতে একটি অত্যন্ত সুনির্দিষ্ট প্রথম দৃষ্টিভঙ্গি দেয় এবং তারা এখানে গ্রহে ভবিষ্যতে পরীক্ষার জন্য ব্যতিক্রমীভাবে উত্সাহিত বলে মনে হচ্ছে," তিনি যোগ করেন।