Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

Top Ad

LATEST UPDATES:

latest

শিশুকাল খাদ্য অ্যালার্জি হাঁপানির সাথে যুক্ত এবং শিশুকাল ফুসফুসের কার্যকারিতা হ্রাস: গবেষণা

শিশুবয়স্কতার খাবার এলার্জি সম্পর্কে বহু বছর ধরে গবেষণা এবং আগ্রহের বিষয় ছিল। গবেষণা গুলি প্রকাশ করেছে যে শিশুবয়স্কতা সময়ে খাবার এলার্জির...

শিশুবয়স্কতার খাবার এলার্জি সম্পর্কে বহু বছর ধরে গবেষণা এবং আগ্রহের বিষয় ছিল। গবেষণা গুলি প্রকাশ করেছে যে শিশুবয়স্কতা সময়ে খাবার এলার্জির সাথে একটি সম্পর্ক থাকতে পারে এবং এই সম্পর্কে পরবর্তী জীবনে হাঁপানো হলে হাঁপানোর প্রয়াসের অন্তর্ভুক্ত হতে পারে। এখানে খাবার এলার্জি, শিশুবয়স্ক অস্থির বা স্থায়ী এলার্জি সহ বিশেষভাবে তা সম্পর্কিত শিশুদের প্রস্তুতি থাকতে পারে যা খাবার এলার্জি বা ইতর ইতর হাঁপানোর লক্ষণগুলি উত্পন্ন করতে পারে। খাবার এলার্জির আক্রমণে প্রস্তুতির প্রক্রিয়ায় জন্মের পর থেকেই খাদ্য এলার্জির প্রভাব এবং জন্মের পরের আয়তন এবং কার্যকলাপ সম্পর্কে তথ্য থাকতে পারে। কিছু গবেষণা প্রস্তাবনা করে যে খাবার এলার্জি দ্বারা সংবেদনশীলতা যুক্ত হতে পারে, যা শিশুদের শিশুবয়স্কতায় হাঁপানোর প্রয়াসে বা পূর্ববর্তী হাঁপানোর লক্ষণগুলির উত্পাদন করতে পারে।



শ্বাসপ্রশ্বাসের কার্যকলাপ সাময়িকভাবে খাবার এলার্জির দ্বারা প্রভাবিত হতে পারে যা সংশ্লেষিত হতে পারে শিশুদের শ্বাসপ্রশ্বাসের বিকাশ এবং কার্যকলাপের জন্য প্রভাব প্রস্তুত করতে পারে। কিছু গবেষণা প্রস্তাবনা করে যে খাবার এলার্জির দ্বারা সংবেদনশীলতা করতে পারে, যা শিশুদের শ্বাসপ্রশ্বাসের বিকাশে কার্যকলাপের প্রয়াসে বা পূর্ববর্তী শ্বাসপ্রশ্বাসের লক্ষণগুলির উত্পাদন করতে পারে।

এটোপিক মার্চ: "এটোপিক মার্চ" হ'ল কিছু মানুষের মধ্যে এলার্জিক রোগের স্বাভাবিক প্রবৃদ্ধির প্রক্রিয়া বর্ণনা করার জন্য ব্যবহৃত শব্দ। এটি শিশুদের মধ্যে অতিরিক্ত খাবার এলার্জি, এবং পরবর্তীতে হাঁপানো এবং এলার্জিক রাইনিটিস (হেয় ফিভার) উত্থানের প্রক্রিয়ার স্বাভাবিক অনুক্রমিক বিবরণ।

প্রতিরোধ পদ্ধতি: শিশুবয়স্কতা সময়ে খাবার এলার্জি সনাক্ত করার এবং প্রবৃদ্ধ শিশুদের হাঁপানো এবং অন্যান্য এলার্জিক অবস্থা প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। তবে খেতাবার জন্য মনে রাখা গুরুত্বপূর্ণ যে সমস্ত শিশুবয়স্কের সাথে খাবার এলার্জি আছে না, এবং হাঁপানোর জন্য বিভিন্ন উদ্দীপনা এবং ঝুঁকি ফ্যাক্টর থাকতে পারে।

জেনেটিক এবং পরিবেশ অংশ: খাবার এলার্জি এবং হাঁপানোর জন্য উত্তেজনাত্মক এবং পরিবেশগত অংশ উভয়ই খাবার এলার্জি এবং হাঁপানোর উত্থানে যোগদানে মানবদেহের বিকাশে বিশেষ ভূমিকা পালন করতে পারে। খাবার এলার্জি বা হাঁপানোর একটি পরিবারিক ইতিহাস প্রায়শই এই অবস্থার বৃদ্ধির জন্য শিশুর সংবেদনশীলতা বৃদ্ধি করতে পারে। এছাড়াও, পরিবেশের উপায়ে এলার্জি এবং হাঁপানোর বিকাশের এক ভূমিকা খেলতে পারে, যেমন অ্যালারজেন এবং দুষ্ট কীটনাশক।

চিকিত্সা নির্দেশিকার গুরুত্ব: যদি একটি শিশুর কাছে সনাক্ত বা নিশ্চিত খাবার এলার্জি থাকে, তবে তার মাতা-পিতাদের এবং দেখারপালার মধ্যে সম্প্রদায়ক চিকিত্সাবিদের সাথে নজর রাখা গুরুত্বপূর্ণ। তীব্র এলার্জিক প্রতিক্রিয়ার জন্য খাদ্য এলার্জি থেকে বিরত থাকা এবং গুরুত্বপূর্ণ জরুরি যত্ন, উদাহরণস্বরূপ, তীব্র এলার্জিক প্রতিক্রিয়ার জন্য এপিনেফ্রিন অটো-ইনজেক্টরের সংযোগ প্রস্তুতি সামর্থ্য ইত্যাদি গুরুত্বপূর্ণ।

খাদ্য এলার্জি এবং হাঁপানোর সম্পর্ক সম্পর্কে স্পষ্টতা রয়েছে এবং সমস্ত শিশুবৃদ্ধিতে খাদ্য এলার্জির জন্য সম্ভাব্য জড়ি প্রদান করতে পারে। তবে, গবেষণা প্রস্তাবনা করে যে এই অবস্থা নেই যে সমস্ত শিশুবৃদ্ধির সাথে খাদ্য এলার্জি থাকে, এবং খাদ্য এলার্জি বা হাঁপানো রিস্ক গুলি ভিন্ন উপায়ে অনুভব করতে পারে। যদি কোনও শিশুর সাথে খাদ্য এলার্জি বা হাঁপানোর প্রতি আপনার সংশয় থাকে, তবে এটি বাংলাদেশের একজন পিডিয়াট্রিশিয়ান বা অ্যালার্জিস্টের সাথে পরামর্শ করা সেরা।