Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

Top Ad

LATEST UPDATES:

latest

চলুন জেনে নেওয়া যাক যে ৫ খাবার সম্পর্কে যেসব খাবার বারবার গরম করে খেলে বিপদ ডেকে আনতে পারে

বিশেষজ্ঞদের মতে যতটা সম্ভব টাটকা খাবার খাওয়া উচিত। একান্তই যদি গরম করে খেতে হয় তবে সর্বোচ্চ একবার গরম করা ভালো। এর চেয়ে বেশি গরম করে খেলে...

বিশেষজ্ঞদের মতে যতটা সম্ভব টাটকা খাবার খাওয়া উচিত। একান্তই যদি গরম করে খেতে হয় তবে সর্বোচ্চ একবার গরম করা ভালো। এর চেয়ে বেশি গরম করে খেলে সেসব খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে যেসব খাবার বারবার গরম করে খেলে বিপদ ডেকে আনতে পারে।




 ভাতঃ রান্না করা ভাত আবার গরম করলে এতে থাকা ব্যাকটেরিয়া সংখ্যার দ্বিগুণ হয়ে ডায়রিয়া পর্যন্ত হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই ব্যাকটেরিয়া চাল সেদ্ধ করে ভাত তৈরি হয়ে যাওয়ার পরও বেঁচে থাকে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে ব্যাকটেরিয়ার বংশ বিস্তার করে। শুরু হয় বিষক্রিয়া। 

 ডিমঃ ডিম ও আমাদের সবচেয়ে পরিচিত খাবারের একটি। ডিম যদি দ্বিতীয়বার গরম করা হয় তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়। ডিমের মধ্যে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মে, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর। 

 মুরগির মাংসঃ সময় বাঁচাতে একসঙ্গে অনেক মুরগির মাংস রান্না করে রাখেন? কিন্তু মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়, কারণ মুরগির মাংসের প্রচুর পরিমাণে প্রোটিন থাকে. রান্নার পর আবার গরম করে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে হতে পারে বদহজম। তাই মুরগির মাংস ততটুকুই রান্না করুন, যতটুকু একদিনে খেয়ে ফেলা যায়। 

 চাঃ এটা আমাদের অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠাণ্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক এসিড থাকে। তৈরি করা চা গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে। তাই তৈরি চা আবার গরম করে খাবেন না। 

 আলুঃ আলু বারবার গরম করে খেলে এতে থাকা উপকারী উপাদান গুলোর কর্মক্ষমতা কমতে শুরু করে। ফলে এমন খাবার খেলে শরীরে কোন উপকারে আসে না।