গর্ভবতী হতে চাইলে যে সাতটি সহজ ধাপ মেনে চলবেন - আপনার সেবা

মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

গর্ভবতী হতে চাইলে যে সাতটি সহজ ধাপ মেনে চলবেন

মা হওয়ার খবর জানতে পারা যেকোনো নারীর জন্যই আনন্দের। কিন্তু এই আনন্দ সবার জীবনে একভাবে আসে না। কারও জন্য গর্ভধারণ সহজ হলেও কারো কারো ক্ষেত্রে গর্ভধারণের জন্য প্রচুর প্রচেষ্টা করতে হয়। প্রত্যেক নারীর শরীর আলাদা এবং সেজন্যই গর্ভধারণের ক্ষেত্রে তাদের নিজস্ব সময় রয়েছে। কয়েকটি সহজ লাইফস্টাইল পরিবর্তন এবং অভ্যাস রয়েছে যেগুলো সহজেই গর্ভবতী হওয়ার জন্য অনুসরণ করা যেতে পারে। শুধু নারীর মেনে চললেই হবে না, স্বাস্থ্যকর এই অভ্যাসগুলো মেনে চলতে হবে নারী-পুরুষ দুজনকেই।  



স্বাস্থ্যকর খাবার: 

খাদ্য এবং উর্বরতা ঘনিষ্ঠভাবে জড়িত। যদি আপনি এবং আপনার সঙ্গী উভয়ই একটি স্বাস্থ্যকর ডায়েটে মেনে চলেন তবে এটি আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়িয়ে তোলে।  

শরীরচর্চা

সহজেই গর্ভধারণের জন্য ফিট থাকা জরুরি। যদি আপনি শরীরচর্চায় অলস বোধ করেন তবে আপনার সঙ্গীকে আপনার সাথে অংশ নিতে বলুন। সঙ্গীর পাশে থাকলে প্রতিদিন এটি করা সহজ হয়ে যাবে। খুব বেশি কঠোর শরীরচর্চা না করুন, অন্তত প্রতিদিন ভোরে উঠে হাঁটার অভ্যাস করুন।  

স্বাচ্ছন্দ্য: 

স্ট্রেস আপনার উর্বরতার উপর প্রভাব ফেলতে পারে। কিছুটা যোগব্যায়াম, ধ্যান বা অন্য কিছু করার চেষ্টা করুন যার মাধ্যমে আপনি নিজের স্ট্রেসের স্তর কমাতে পারবেন।  

অ্যালকোহলকে না বলুন

ভারি পানীয় আপনার উর্বরতা হ্রাস করতে পারে। সুতরাং, যদি আপনি প্রতিদিন গ্লাস ভরা ওয়াইন উপভোগ করেন তবে আপনার থামা দরকার।  

ধূমপানকে না বলুন

ধূমপান পুরুষ ও মহিলা উভয়েরই উর্বরতা কমিয়ে দিতে পারে। যদি আপনি এখনও ধূমপান ছাড়ার সঠিক কারণ খুঁজে না পান তবে এখন সময় এসেছে। 

রোম্যান্স ফিরিয়ে আনুন: 

কিছু দম্পতি মনে করেন যে তারা কেবল গর্ভধারণের জন্যই যৌনমিলন করছেন। আপনাদের ক্ষেত্রেও যদি এমন হয়, তবে আপনাকে সত্যই আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে রোম্যান্স ফিরিয়ে আনতে হবে। সব চিন্তা ঝেড়ে ফেলে রোম্যান্সে মেতে উঠুন। 

 নিয়মিত তবে প্রতিদিন যৌন মিলন নয়: 

আমরা সকলেই জানি এটি গর্ভবতী হওয়ার প্রাথমিক প্রয়োজন। ডিম্বস্ফোটনের সময় মিলিত হলেই গর্ভধারণের সম্ভাবনা থাকে। সপ্তাহে দু-তিনবার মিলিত হলে আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।