বেসিনের পাইপে জমা ময়লা দূর করার উপায় - আপনার সেবা

বুধবার, ৮ জানুয়ারী, ২০২০

বেসিনের পাইপে জমা ময়লা দূর করার উপায়

বেসিন বা রান্নাঘরের সিঙ্কের পাইপে ময়লা জমে পানি নির্গমন বন্ধ হয়ে প্রায়ই বিড়ম্বনায় পড়তে হয় গৃহিনীদের। কলের পাইপ পরিষ্কারের জন্য ডাকতে হয় মিস্ত্রিকে, খরচ হয় পকেটের টাকা।

কিন্তু খুব সাধারণ কয়েকটি পদ্ধতি অবলম্বন করে বন্ধ হয়ে যাওয়া পাইপ আবারও ব্যবহার উপযোগী করতে পারেন নিজেই। এমনকি এর জন্য ঘরোয়া কোনো সরঞ্জাম কেনার পেছনেও টাকা খরচ করতে হবে না। বরং ঘরোয়া উপাদানের মাধ্যমেই পাইপ পরিষ্কার করা সম্ভব।

বেকিং সোডা, সাদা ভিনেগার ও গরম পানি ছাড়া আর কিছুই লাগবে না আপনার। পাইপে আটকে থাকা খাবারের অবশিষ্টাংশ, চর্বি জাতীয় পদার্থ এবং অন্যান্য আবর্জনা পরিষ্কার করবে এই কার্যকর কৌশলটি।

১. আধা কাপ লবণ ঢেলে দিন বেসিনের ড্রেনে। দুই লিটার পানি ফুটিয়ে গরম পানি ঢেলে দিন আধা ঘণ্টা পর। ধীরে ধীরে পানি ঢালবেন। পরে ভালভাবে পানি ঢেলে ধুয়ে দিন। লবণের সঙ্গে সঙ্গে দূর হবে জমে থাকা ময়লাও।

২. ডিমের খোসা খুব মিহি করে গুঁড়া করে সিঙ্কে বা বেসিনের ছাঁকনির মধ্যে দিয়ে দিন। বেশি করে পানি ঢেলে দিন। পাইপের ভেতরে জমে থাকা ময়লা দূর হবে।

৩. পানি ফুটিয়ে কয়েক চামচ ডিটারজেন্ট মেশান। ফেনা উঠলে ঢেলে দিন বেসিনে। এটিও পাইপে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করবে।

৪. আধা কাপ বেকিং সোডা দিয়ে দিন বেসিনের নেটের ওপরে। কিছুক্ষণ অপেক্ষা করে সাদা ভিনেগার ঢেলে দিন এক কাপ। শেষে গরম পানি ঢেলে দিন। দূর হবে ময়লা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।