শীতকালে অসহ্য পা ফাটা রোধে করণীয় - আপনার সেবা

শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯

শীতকালে অসহ্য পা ফাটা রোধে করণীয়

শীত পুরোপুরি না আসলেও তার প্রভাব পড়তে শুরু করেছে সারাদেশেই। গ্রামাঞ্চলে কুয়াশাও পড়তে শুরু করেছে। তবে শীতের প্রভাব শুরু হওয়ায় শীতকালীন শারীরিক যেসব সমস্যায় ভুগতে হয় তার প্রাদুর্ভাবও দেখা যায়। এরমধ্যে পা ফাটা একটি অনবদ্য ত্বকের সমস্যা। যার ভুক্তভোগী ছেলে-মেয়ে সবাই।

এ সময় প্রকৃতির সঙ্গে সঙ্গে রুক্ষ হতে শুরু করে ত্বক ও চুল। অনেকের এ সময় পায়ের গোড়ালি ফাটার সমস্যাও দেখা দেয়।

শীতকালে শরীরে পানির পরিমাণ কমে যাওয়ায় শুষ্কতা থেকে ত্বক ফাটতে শুরু করে। একই কারণে পায়ের গোড়ালিও ফেটে যায়। বিশেষজ্ঞরা বলছেন, এ সমস্যা থেকে রক্ষা পেতে পা সবসময় পরিষ্কার রাখতে হবে। সেই সঙ্গে বেশি করে পানি পান করতে হবে।

বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক বার পা ধোয়ার পর অলিভ অয়েল লাগিয়ে নিলে পা ফাটার প্রবণতা অনেকটা কমে যায়।

এছাড়া পা ফাটা প্রতিরোধে একটা পদ্ধতিও অনুসরণ করতে পারেন। যেমন- প্রথমে একটি পাত্রে সামান্য পরিমাণ ভ্যাসলিন নিন। এর মধ্যে সামান্য পরিমাণ লেবুর রস দিন। তারপর উপাদান দুটি একসঙ্গে মিশিয়ে নিন। এ মিশ্রণটি ব্যবহারের আগে অল্প গরম পানিতে পা ভিজিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর তোয়ালে দিয়ে পা ভালোভাবে মুছে মিশ্রণটি লাগিয়ে নিন। লাগানোর পর পা এমন ভাবে ম্যাসাজ করুন যাতে মিশ্রণটি ত্বকের সঙ্গে মিশে যায়। সব থেকে ভালো ফলাফলের জন্য এটি রাতে ব্যবহার করতে পারেন। এতে পা ফাটার সমস্যা খুব তাড়াতাড়ি কমে যাবে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।