আপনি জানেন কি পাকা পেঁপের বীজ খেলে কমবে ওজন! - আপনার সেবা

বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯

আপনি জানেন কি পাকা পেঁপের বীজ খেলে কমবে ওজন!

ওজন নিয়ন্ত্রণে হাঁটাহাঁটি বা ব্যায়ামের প্রয়োজন তো আছেই সঙ্গে ডায়েটের সামান্য পরিবর্তনও ওজন কমাতে পারে অনেকটাই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাকা পেঁপের মধ্যেই নাকি লুকিয়ে রয়েছে ওজন কমানোর ওষুধ!
https://drive.google.com/uc?export=view&id=1cHU4JIwSKXwnMiXyjbswHak1bLhVD4td

ওজন কমানোর জন্য কতকিছু করেও অনেকসময় কিছুতেই ওজন নিয়ন্ত্রণে রাখা যায় না। বর্তমান যুগের লাইফস্টাইলে তা সত্যিই অসুবিধার। কারণ জাঙ্কফুড নির্ভর জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখাটা বেশ কষ্টকর। ওজন নিয়ন্ত্রণে হাঁটাহাঁটি বা ব্যায়ামের প্রয়োজন তো আছেই সঙ্গে ডায়েটের সামান্য পরিবর্তনও ওজন কমাতে পারে অনেকটাই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাপাপেঁপের মধ্যেই নাকি লুকিয়ে রয়েছে ওজন কমানোর ওষুধ!

কীভাবে?:

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পাকা পেঁপের বীজেই সেই শক্তি রয়েছে। পাকাপেঁপের বীজ খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। বিপাক ক্রিয়ার সাহায্য করে, পেটফাঁপা রোগ দূর করে এবং খাবার ভাল করে হজম করতে সাহায্য করে। আর সবচেয়ে প্রয়োজনীয়, শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। এই কারণে পাকাপেঁপের বীজ খেলে ওজন দ্রæত কমানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদরা বলেন, যেকোনও ফল বা খাবার যা বিপাকক্রিয়া বাড়িয়ে দেয়, সেগুলোই ওজন কমাতে সাহায্য করে। তবে পেঁপের বীজে আলাদা করে এমন কোনও পদার্থ রয়েছে বলে জানা নেই। তবে পেঁপেতে প্রচুর পরিমাণে পানি থাকে। পানি আমাদের বিপাকে সাহায্য করে, তাই বলা যেতেই পারে যে অন্যান্য ফলের থেকে পেঁপে কম ক্যালোরি যুক্ত ফল।

খাওয়ার পদ্ধতি:

পাকা পেঁপে খাওয়ার পর কালো রঙের যে বীজগুলো পাবেন, সেগুলো ওই অবস্থাতেই চিবিয়ে খেয়ে ফেলতে পারেন। বা প্রয়োজনে ভাল করে পেস্ট বানিয়ে পানিতে গুলেও খেতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।