২০১৯ সালে গুগলের এমন পণ্য ও সেবাগুলো বন্ধ হয়েছে - আপনার সেবা

শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

২০১৯ সালে গুগলের এমন পণ্য ও সেবাগুলো বন্ধ হয়েছে

হয়তো নতুন কিছু এসে পুরোনো প্রযুক্তির জায়গা দখল করেছে। কিংবা ব্যবহারকারীরা আগ্রহ হারিয়েছেন। ঘটনা যা–ই হোক, এ বছর অন্তত ২৩টি পণ্য ও সেবা বন্ধ করে দিয়েছে গুগল। এগুলোর কোনোটির বয়স দু-তিন, আবার কোনোটির দশক পেরিয়েছে। ২০১৯ সালে গুগল বন্ধ করে দিয়েছে এমন আলোচিত ১০টি পণ্য ও সেবার কথা থাকছে এখানে।

গুগল ইউআরএল শর্টনার (২০০৯–২০১৯): ২০০৯ সালে চালু হওয়া দীর্ঘ ওয়েব লিংক সংক্ষিপ্ত করে ভাগাভাগির সেবা ইউআরএল শর্টনার বন্ধ করেছে গুগল।

গুগল প্লাস (২০১১–২০১৯): ২০১১ সালে গুগল এই সামাজিক যোগাযোগমাধ্যম চালু করেছিল। ব্যবহারকারী আকর্ষণ করতে ব্যর্থ হওয়ায় এই বছরের শুরুতে চূড়ান্তভাবে বন্ধ করে দেওয়া হয়।


গুগল অ্যালো (২০১৬–২০১৯): অ্যালো সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপটি গুগলের সবচেয়ে স্বল্পকালীন পণ্যগুলোর একটি। এর মাধ্যমে হোয়াটসঅ্যাপের মতো তাৎক্ষণিক বার্তা আদান–প্রদানের সেবা দিতে চেয়েছিল গুগল।

ক্রোমকাস্ট অডিও (২০১৫–২০১৯): ক্রোমকাস্ট অডিও যন্ত্রটি এ বছরের শুরুর দিকে বাজারজাতকরণ বন্ধ করে দেয় গুগল। এর মাধ্যমে ব্যবহারকারীরা যেকোনো যন্ত্র থেকে অডিও ইনপুটসহ স্পিকারে অডিও স্ট্রিম করতে পারত।

ইউটিউব গেমিং (২০১৫–২০১৯): ইউটিউব গেমিংয়ের লক্ষ্য ছিল ব্যবহারকারীদের লাইভ এবং রেকর্ড হওয়া গেম প্রচারের স্বাদ দেওয়া। ব্যবহারকারীদের পর্যাপ্ত সাড়া না পাওয়ায় ব্যর্থ হওয়ায় এই বছরের গোড়ার দিকে বন্ধ হয়ে যায়।

ইনবক্স বাই জিমেইল (২০১৫–২০১৯): ২০১৫ সালে চালু হওয়া ‘ইনবক্স বাই জিমেইল’ অ্যাপটি জিমেইলের মতোই কাজ করত। মূলত নতুন সুবিধাগুলোর সম্ভাব্যতা যাচাই করার জন্য এটি চালু করা হয়েছিল। তবে এর বেশির ভাগই শেষ পর্যন্ত জিমেইল অ্যাপে যুক্ত করায় আলাদা অ্যাপের প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়।

গুগল ডে-ড্রিম (২০১৬–২০১৯):গুগল ডে-ড্রিম চালু হওয়ার প্রায় তিন বছর পর এই বছরের শুরুর দিকে বন্ধ হয়ে যায়। এই ভার্চ্যুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্মটি নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে কাজ করত। তবে আলোড়ন সৃষ্টি করতে ব্যর্থ হয়।

গুগল ক্লিপস (২০১৭–২০১৯): এটি মূলত অ্যাকশন ক্যামেরা ধাঁচের ডিভাইস। চালু হয়েছিল ২০১৭ সালে।

গুগল ট্রিপস (২০১৬–২০১৯): গুগল ট্রিপস একটি ভ্রমণবিষয়ক অ্যাপ, যার লক্ষ্য ছিল ব্যবহারকারীদের তাদের ভ্রমণের পরিকল্পনাগুলো আরও ভালোভাবে পর্যবেক্ষণ করতে সহায়তা করা।

ড্রাগনফ্লাই (২০১৮–২০১৯): চালু হওয়ার এক বছরের মধ্যে বন্ধ হয়ে হওয়া গুগলের ড্রাগনফ্লাই প্রকল্প মূলত চীনা ব্যবহারকারীদের জন্য নকশা করা গুগলের সার্চ ইঞ্জিন প্রকল্প। আলোর মুখ দেখার আগেই বন্ধ করা হয়।

এ বছর গুগলের আরও যেসব সেবা বন্ধ হয়েছে সেগুলো হলো অ্যারিও, ইউটিউব মেসেজেস, ব্লগ কম্পাস, গুগল ক্লাউড মেসেজিং, গুগল স্পটলাইট স্টোরিজ, গুগল জাম্প, জি স্যুট ট্রেইনিং, ফলো ইউর ওয়ার্ল্ড, ডেটালি, গুগল বুলেটিন, গুগল ফিউশন টেবিলস, গুগল ট্রান্সলেটর টুলকিট এবং গুগল কোরিলেট। 




সূত্র: গেজেটসনাউ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।