ফ্ল্যাট স্যান্ডেল ব্যবহারে মারাত্মক ৫ ক্ষতি - আপনার সেবা

বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯

ফ্ল্যাট স্যান্ডেল ব্যবহারে মারাত্মক ৫ ক্ষতি

আমরা সবসময় হিল বা উঁচু জুতা পরার ক্ষতিকর দিন জেনেছি। কারণ হিল জুতাতে পায়ের অনেক ক্ষতি হয়। আর এ কারণেই হিল জুতা ছেড়ে ফ্ল্যাট বা হিল ছাড়া জুতা পরে থাকেন। কিন্তু এই ফ্ল্যাট জুতা পরেও পায়ের অনেক ক্ষতি হতে পারে, তা কিন্তু আমাদের ক্ষুণাক্ষরেও জানা নেই। সব সময় ফ্ল্যাট জুতা বা চটি পরার অজানা কিছু স্বাস্থ্য সমস্যা বা ঝুঁকি সম্পর্কে জেনে নেওয়া যাক।


 ১) ফ্ল্যাট জুতা বা চটি পরলে পায়ের পাতার উপরেই চাপ পড়ে। এতে পায়ের পেশী ক্ষতিগ্রস্ত হতে পারে। 

২) ফ্ল্যাট জুতা বা চটি পরলে পা মাটি, পানি বা রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ এবং আঙুলে ছত্রাকের (ফাঙ্গাস) সংক্রমণ হতে পারে। খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। তাই ফ্ল্যাট জুতো বা চটি পড়ার ক্ষেত্রে, অন্তত বৃষ্টির সময় না পরাই ভাল। 

৩) দীর্ঘদিন ধরে পাতলা সোলের চটি বা জুতো পরার ফলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। ফ্ল্যাট জুতা বা চটি পরার ফলে ‘হ্যামার টো’ নামের সমস্যা অর্থাৎ পায়ের পাতা বেঁকে যাওয়ার আশঙ্কা থাকে। 

৪) ফ্ল্যাট জুতো বা চটির ব্যবহারে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। আপনি যখন ফ্ল্যাট জুতো পড়েন তখন পা ফেলার সময় পুরো পায়ের পাতা সমান ভাবে পড়ে। এবং ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতোটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ফ্ল্যাটজুতো ব্যবহারের কারণে পায়ের আকৃতি নষ্ট হয়ে যায়। 

৫) সারাদিন হাঁটাচলা করতে হলে অনেকেই ফ্ল্যাট জুতো বা চটি বেছে নেন। কিন্তু আমরা যখন সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করে থাকি তখন হাঁটাহাঁটি করার ফলে আমাদের পায়ের পাতা পা পায়ের তলার সঙ্গে এই ফ্ল্যাট জুতো বা চটির ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বালা ভাব সৃষ্টি হয়। পায়ের তলায় ফোসকার সৃষ্টি হয় যা খুবই যন্ত্রণাদায়ক। 
তাই একেবারে ফ্ল্যাট চটি বা জুতা না পরে অন্তত কিছুটা উঁচু জুতা পড়লে পায়ের ব্যালেন্সও হয়। আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পড়ে জুতো ঘুরিয়ে ফিরিয়ে পরার অভ্যাস করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।