জেনে নিন আপনার স্মার্টকার্ডের সর্বশেষ অবস্থা - আপনার সেবা

শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯

জেনে নিন আপনার স্মার্টকার্ডের সর্বশেষ অবস্থা

যেভাবে সময় জানবেন
স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময়সূচি জানার জন্য ওয়েবসাইটে যেতে হবে। সেখানে এনআইডি অনলাইন সার্ভিস লিংকে গিয়ে ‘অন্যান্য তথ্য’ ট্যাবে যেতে হবে। এরপর এনআইডি নম্বর ও জন্ম তারিখ অথবা ফরম নম্বর ও জন্ম তারিখ দেওয়ার মাধ্যমে আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময়সূচি জানতে পারবেন। এ ছাড়া যেকোনো মোবাইল নম্বর থেকে ১০৫ নম্বরে ফোন দিয়ে কল সেন্টারের মাধ্যমে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পর্কিত তথ্য জানা যাবে।

স্মার্ট আইডি কার্ড সংগ্রহের জন্য প্রত্যেক ব্যক্তির কাছে সংরক্ষিত জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে এবং লেমিনেটেড কার্ড জমা দিতে হবে। কেন্দ্রে ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। যার কার্ড, তিনি ছাড়া অন্য কেউ গেলে হবে না। প্রত্যেক নির্বাচনী এলাকার জন্য ভিন্ন ভিন্ন তারিখে স্মার্ট আইডি কার্ড দেওয়া হবে। নির্ধারিত দিন ও সময়ে কেন্দ্রে জাতীয় পরিচয়পত্রসহ উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়।

জাতীয় পরিচয়পত্র পেতে হলে…
যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি, তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখবেন। এরপর স্পেস দিয়ে D লিখে স্পেস দিয়ে বছর-মাস-দিন ফরম্যাটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাবেন।

জাতীয় পরিচয়পত্র হারিয়ে যাওয়ার ক্ষেত্রে
যারা কাগজে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন, তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করে সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। তারপর যেকোনো সোনালি ব্যাংক/ট্রেজারি চালানের মাধ্যমে নির্ধারিত ফি (জরুরি ফি ভ্যাটসহ ৩৪৫ টাকা) জমা দিয়ে বিতরণ কেন্দ্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের কাছে জিডির কপি ও টাকার রশিদ জমা দিতে হবে। তারপর স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

নিবন্ধন স্লিপ হারিয়ে যাওয়ার ক্ষেত্রে
যাদের ভোটার নিবন্ধনের সময় প্রদান করা নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে, তাদের পরিচয় নিশ্চিত হওয়ার পাশাপাশি রেজিস্টারে ভোটারের নাম, পরিচয়পত্র নম্বর ও ভোটারের স্বাক্ষর নিয়ে স্মার্ট কার্ড বিতরণ করতে হবে। এ ক্ষেত্রে কোনো জিডি করতে হবে না।

জাতীয় পরিচয়পত্র পাননি, কিন্তু স্লিপ আছে
যেসব ব্যক্তি জাতীয় পরিচয়পত্র পাননি, কিন্তু নিবন্ধন স্লিপ আছে, তাদের মূল নিবন্ধন স্লিপসহ স্মার্ট কার্ড বিতরণের নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।