Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

Top Ad

LATEST UPDATES:

latest

জেনে নিন বিভিন্ন ধরণের সেমাই বানানোর রেসিপি, সেমাই শনপাপড়ি, সেমাই কেক, সেমাইয়ের মালাই ক্ষীর, সেমাই জর্দা, দুধ সেমাই, নারিকেল দুধে হাতে তৈরি সেমাই

ঈদ কিংবা অন্য যেকোনো উৎসবে, অতিথি আপ্যায়নে সেমাই পছন্দের তালিকায় সবসময় একটু উপরে থাকে। আর ঈদ কি সেমাই ছাড়া কল্পনা করা যায়? একদমই না! আর তাই...

ঈদ কিংবা অন্য যেকোনো উৎসবে, অতিথি আপ্যায়নে সেমাই পছন্দের তালিকায় সবসময় একটু উপরে থাকে। আর ঈদ কি সেমাই ছাড়া কল্পনা করা যায়? একদমই না! আর তাই আজকে হরেক পদের সেমাই রেসিপি আপনাদের জন্য নিয়ে এসেছি। পরিবার পরিজনের সাথে এইবারে ঈদে আনন্দটুকু আরো গাঢ় করতে রান্না করতে পারেন পছন্দসই মজাদার বিভিন্ন সেমাই।

জেনে নিন হরেক রকম সেমাই বানানোর রেসিপি :
–সেমাই শনপাপড়ি–
উপকরণ:
সেমাই ১ প্যাকেট
ঘি আধা কাপ
চিনি আধা কাপ
কনডেন্সড মিল্ক ১ কাপ
বাদাম-কিসমিস পছন্দমতো
দুধের গুঁড়ো ২ টেবিল চামচ
প্রস্তুত প্রণালি:
প্রথমে একটি ননস্টিকি পাত্রে ঘি গরম করে নিন। এবার সেমাই ছোট ছোট করে ভেঙে গরম ঘিয়ে দিয়ে মৃদু আঁচে ঘন ঘন নাড়তে থাকুন। সেমাই লালচে হয়ে এলে এতে চিনি, কনডেন্সড মিল্ক ও বাদাম-কিশমিশ মিশিয়ে আঠালো হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। চুলার আঁচ বন্ধ করে সহনীয় ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার একটি সমান ট্রেতে সামান্য ঘি মেখে সেমাইগুলো ঢেলে চেপে চেপে সমান করে নিন। ফ্রিজে ১ ঘন্টা জমাট বাঁধার জন্য রেখে দিন। এরপর ছোট ছোট টুকরো করে কেটে দুধের গুঁড়ো দিয়ে পরিবেশন করুন মজাদার সেমাই শনপাপড়ি। ব্যস! আমরা একটি সুন্দর সেমাই রেসিপি শিখে গেলাম!

–সেমাই কেক–
উপকরণ:
সেমাই ১ প্যাকেট
তেল আধা কাপ
ডিম ৪টি
বাটার ১০০গ্রাম
দুধ ১ কাপ
চিনি দেড় কাপ
বেকিং পাউডার ২ টেবিল চামচ
কাজু, কিশমিশ পছন্দমতো
চেরি সাজানোর জন্য
প্রস্তুত প্রণালি:
প্রথমে তেল দিয়ে সেমাই হালকা বাদামি করে ভেজে রাখুন। এরপর ডিমগুলো হাতে অথবা এগ বিটারে ভালো করে ফেটিয়ে নিন সঙ্গে বাটার, চিনি ও দুধ মিশিয়ে আবার ফেটতে থাকুন। এরপর মিশ্রণের সঙ্গে সেমাই, বেকিং পাউডার ও কাজু কিশমিশ মিশিয়ে নিন। এখন কেকের পাত্রে হালকা তেল মেখে সেমাই মিশ্রণটি ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪৫ মিনিট বেক করুন। যদি ওভেন না থাকলে চুলায় তাওয়ার ওপরে পাত্রটি রেখে মৃদু আঁচে ঢেকে ১ ঘন্টা অপেক্ষা করুন। তৈরি হয়ে গেলে সার্ভিং ডিশে চেরি দিয়ে পরিবেশন করুন মজার সেমাই কেক। আরও একটি সেমাই রেসিপি শেখা হয়ে গেলো।

–সেমাইয়ের মালাই ক্ষীর–
উপকরণ:
দুধ-দেড় লিটার
চিনি-পরিমাণ মতো
মালাই-আধা কাপ
কাজু
কিশমিশ
পেস্তা
কাঠ বাদাম-আধা কাপ
সেমাই-এক কাপ
এলাচ
দারুচিনি-৬/৭
ঘি-২ টেবিল চামচ
জাফরান- সামান্য
প্রস্তুত প্রণালি:
সর্বপ্রথম বাদাম গুলো খোসা ছাড়িয়ে মোটা কুচি করে নিন। এরপর দেড় লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেকের কম পরিমাণ করে রাখুন। এবার প্যানে ঘি দিয়ে গরম করুন। এলাচ দারুচিনি দিয়ে একটু ভাজুন। এবার বাদাম কুচি, কিশমিশ ও সেমাই দিয়ে দিন এবং মৃদু আঁচে হালকা ভাজুন। ঘ্রাণ ছাড়লেই ঘন দুধ দিয়ে দিন। সেমাই সিদ্ধ হয়ে আসার সাথে সাথে দুধ ঘন হয়ে আসবে। সেমাই সিদ্ধ হয়ে গেলে মালাই দিয়ে দিন; জাফরান দিন। এরপর ভালো করে মিশিয়ে চুলা বন্ধ করে ফেলুন। এরপর ছোট ছোট বাটিতে এই ক্ষীর সাজান। এরপর ফ্রিজে রেখে ঠান্ডা করে বাদাম ও কিশমিশ ছিটিয়ে পরিবেশন করুন মজাদার সেমাইয়ের মালাই ক্ষীর। কত সহজ সেমাই রেসিপি দেখেছেন?

–সেমাই জর্দা–
উপকরণ:
সেমাই -১ প্যাকেট
চিনি-২ কাপ
নারকেল কুড়ানো-১ কাপ
কিমমিশ-২ টেবিল চামচ
চীনা বাদাম (ভাজা)-৩ টেবিল চামচ
দারুচিনি-৩ টুকরো
তেজপাতা-২টা
ঘি-৪ টেবিল চামচ
পানি-২ কাপ
লবণ-পরিমাণমতো
প্রস্তুত প্রণালি:
সর্বপ্রথমে চুলায় কড়াই বসান। এরপর কড়াইতে ঘি দিয়ে গরম করুন। ঘি সামান্য গরম হলে ঘি দিন। এবার প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা ঘিয়ে ঢেলে দিয়ে ১০/১৫ মিনিট নাড়ুন যাতে সেমাইটা ঘিয়ে ভাজা হয়। এরপর এতে কুড়ানো নারকেল দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে আসলে বাদাম, কিশমিশ, তেজপাতা, দারুচিনি দিয়ে ১০ মিনিট জালে দমে রাখুন। সেমাই ঝরঝরে হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন মজাদার সেমাই জর্দা।

–দুধ সেমাই–
উপকরণ :
সেমাই ২০০ গ্রাম
চিনি হাফ কাপ
এলাচি ৩টা
দারুচিনি ৩ টুকরা
তেজপাতা ১টা
এক লিটার দুধ
প্রস্তুত প্রণালি :
প্রথমে এক লিটার দুধ ভালো করে গরম করে কমাতে থাকুন, তাতে হাফ কাপ চিনি দিয়ে দিন। এরপর এক এক করে এলাচি, দারুচিনি এবং থাকলে একটা তেজপাতা দিন। এরপর খালি একটা গরম কড়াইতে সেমাইগুলো ভেজে নিন। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন মজাদার দুধের সেমাই।

— নারিকেল দুধে হাতে তৈরি সেমাই–
উপকরণ:
হাতে তৈরি সেমাই ১ কাপ
নারিকেল দুধ ৪ কাপ
গরুর দুধ ১ কাপ
দারুচিনি ৩-৪ টুকরো
এলাচ ৪টি
গুড় ১ কাপ
ঘি ২ টেবিল চামচ
বাদাম, কিশমিশ পছন্দমতো
প্রস্তুত প্রনালি:
প্রথমে ঘিয়ে সেমাই ভেজে রাখুন । এরপর মৃদু আঁচে একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে নাড়তে থাকুন । দুধ ফুটে উঠলে তাতে ভেজে রাখা সেমাই দিয়ে দিন এবং সিদ্ধ হয়ে এলে চুলায় আঁচ বন্ধ করে দিন । এরপর বাটিতে ঢেলে ফ্রিজে ঠান্ডা হওয়ার জন্য রাখুন । সবশেষে ঠান্ডা হলে পরিবেশন করুন মজাদার নারিকেল দুধের সেমাই ।