মায়ের গর্ভেই ‘গর্ভবতী’ নবজাতক কন্যা - আপনার সেবা

শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯

মায়ের গর্ভেই ‘গর্ভবতী’ নবজাতক কন্যা

সদ্যোজাত কন্যা জন্ম নিয়েছে নিজেই ‘গর্ভবতী’ হয়ে। যা দেখে মাথায় হাত চিকিৎসকদের। হয়রান মা-বাবা আত্মীয়স্বজনরা। শুধু চিকিৎসক বা পরিবারের সদস্য নয়। যারা এমন খবর শুনবেন তাঁরাই বিস্ময়ে হাবুডুবু খাবেন হয়তো। তাদের মনে প্রশ্ন হবে কী করে সম্ভব।
কিন্তু এমন অসম্ভব ঘটনা ঘটেছে কলম্বোর মামাজ লেটিনস হাসপাতালে। সেখানে মায়ের সদ্যোজাত কন্যা জন্মেছেই গর্ভ নিয়ে! জন্মের সঙ্গে সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় সার্জিক্যাল সেকশনে । অপারেশন করে বাদ দেওয়া হয় তার গর্ভস্থ ভ্রূণ। এনডিটিভির প্রতিবেদন থেকে জানা গেছে, এ ঘটনায় চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুর জন্মের দুই মাস আগে মায়ের আল্ট্রাসাউন্ড পরীক্ষায় দেখা গেছিল, শরীরে দুটি (Umbilical Cords) আমবিলিক্যাল কর্ডস রয়েছে। তার একটি ভ্রূণের গর্ভের সঙ্গে যুক্ত থাকায় মায়ের গর্ভে থাকাকালীনই গর্ভবতী হয়ে পড়ে সন্তান! যা সত্যিই বিরল। জন্মের পরেই তাই সদ্যোজাতের পেট থেকে বের করে আনা হয় ভ্রূণটিক। যা অপরিণত অবস্থায় ছিল। শিশুটির মা তাঁর 'বিষ্ময়' সদ্যোজাত কন্যার নাম রেখেছেন (Itjhmar)। হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, সদ্যজাত শিশুটি এখন ভালো আছে। শারীরিক ভাবে এখন সে একদম ফিট। এবং ভবিষ্যতে এই অস্ত্রোপচারের জন্য তাকে কোনও ভোগান্তি পোয়াতে হবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।