কলার মোচা সুস্বাদু সবজি রান্নার রেসিপি - আপনার সেবা

শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯

কলার মোচা সুস্বাদু সবজি রান্নার রেসিপি

কলার মোচা সুস্বাদু সবজি। কলার মোচা ভুনা, ভর্তা বিভিন্নভাবে রান্না করা যায়। আজ রইল কলার মোচা ভুনা করার পদ্ধতি। কলার মোচা রান্নার রেসিপি শিখে গরম ভাতের সাথে কলার মোচার তরকারী খাইয়ে পরিবারের সবাইকে চমকে দিন।


রান্না করতে যা যা লাগবে :

১টি কলার মোচা
চিংড়ি কুচি ১ কাপ
কাঁচা মরিচ ১২ টি
হলুদ গুঁড়া ১ চামচ
পেয়াজ কুচি ২ টি
পেয়াজ বাটা ১ চামচ
রসুন বাটা ১/২ চামচ
জিরা বাটা অল্প পরিমাণ
তেল ৩ টেবিল চামচ
লবণ স্বাদ মতো
ফোঁড়নের জন্য লাগবে

৩ টুকরো দারুচিনি
হাফ চামচ জিরা
৩ টি এলাচ



কলার মোচা রান্নার পদ্ধতি: 


প্রথমে কলার মোচা কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর কড়াইতে পানি এবং অল্প পরিমাণ লবণ নিয়ে ফোটাতে দিন। পানি হলে সামান্য হলুদ দিয়ে মোচা ভাপ দিন। এরপর একটা ঝুড়িতে মোচা ঢেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার পানি ঝরিয়ে মোচা পাটায় অথবা মিক্সারে বেটে ফেলুন।

এখন কড়াইয়ে তেল দিয়ে কুচি চিংড়ি নিয়ে সামান্য হলুদ ও লবণ দিয়ে ভেজে নিন। ভাজা হলে চিংড়ি উঠিয়ে রাখুন। তেলে দারুচিনি ও এলাচ দিয়ে ফোঁড়ন দিন। একটু নেড়ে নিয়ে পেয়াজ কুচি ঢেলে সোনালি করে ভেজে নিন। এরপর জিরা দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ বাদামি হয়ে আসলে তখন পেঁয়াজ বাটা, জিরা বাটা, রসুন বাটা, চেরা কাঁচা মরিচ, একটু হলুদ এবং লবণ দিয়ে মিশিয়ে ফেলুন। মেশানো হলে অল্প একটু পানি দিয়ে মশলা কষিয়ে সেখানে আগে ভেজে রাখা কুচি চিংড়ি দিয়ে নেড়ে নিন। এখন কলার মোচা দিয়ে ভালো করে নাড়তে থাকুন যেন কড়াইয়ের নিচে লেগে না যায়। পাঁচ থেকে ছয় মিনিট নাড়ার পর চুলা বন্ধ করে দিন। চুলা বন্ধ করার দুই মিনিট পরে নামিয়ে ফেলুন। কলার মোচা ভুনা রান্না হয়ে গেল। এখন গরম গরম সাদা ভাতের সাথে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন


আপনিও লেখক হতে পারেন । আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: apanarseba@gmail.com ই-মেইলে।